ধ্বনিতত্ত্ব

ধ্বনি – ভাষার ভিত্তি

যে কোন ভাষার মূল একক হলো তার ধ্বনি বা বর্ণ l এক একটি ধ্বনি বা বর্ণ যুক্ত হয়ে একটি অর্থবোধক শব্দে পরিণত হয়, এক একটি শব্দ মিলে তৈরি হয় বাক্য আর অনেক গুলি বাক্য মিলে তৈরি হয় কবিতা, প্রবন্ধ, নাটক, গান, উপন্যাস ইত্যদি l একটি চলমান মনুষ্য সভ্যতা,তার চলমান জীবন প্রবাহে ভাব বিনিময়ের প্রধান যে মধ্যম তা হলো ভাষা l আর সেই ভাষার যে মূল বীজ তাই-ই হলো ধ্বনি l

আমদের বাংলা ভাষা বিজ্ঞানে “ধ্বনি এবং তার পরিবর্ত “একটি গুরুত্বপূর্ণ আলোচিত বিষয় l
এবার আমরা সংক্ষেপে জেনে নিতে চেষ্টা করবো ধ্বনির সাতকাহন,-

ধ্বনি : বাগ্যন্ত্রের সাহয্যে উচ্চারিত মুখনিঃসৃত অর্থবোধক আওয়াজকেই সাধারণত ধনী বলা হয় l
আর সেই ধ্বনির লিখিত রূপের নাম বর্ণ l

ধ্বনির রকমফের

উচ্চারণের দিক থেকে সমস্ত ধ্বনি দু’ভাগে বিভক্ত l যথা -১)স্বরধ্বনি l
২) ব্যঞ্জন ধ্বনি l

১) স্বরধ্বনি:- যে সমস্ত ধ্বনি উচ্চারণে শ্বস্ বায়ু মুখের ভেতর কনও রকম বাধা পায় না, তাকে স্বরধ্বনি বলে l
যেমন – অ আ ই ঈ উ ঊ ঋ এ ঐ ঔ এঁরা কারো তোয়াক্কা না করে সটান গলা থেকে বেরিয়ে আসে l কেউ তাদের বাধা দেয় না l

স্বরধ্বনির বৈচিত্র্য

১) যে স্বরধ্বনিগুলো উচ্চারণে কম সময় লাগে সেইগুলোর নাম হ্রস্বস্বর : অ ই উ ঋ
২) যে স্বরধ্বনিগুলো উচ্চারণে সময় একটু বেশি লাগে সেগুলোর নাম ধীর্ঘস্বর : আ ঈ ঊ এ ঐ ও ঔ

বাংলা ব্যাকরণে আবার স্বরধ্বনিকে আবার দুই ভাগে ভাগ করা হয় –
১) মৌলিক স্বরধ্বনি – যে স্বরধ্বনি ভাঙ্গা বা বিশ্লেষণ করা যায় না, তাকে বলে মৌলিক স্বরধ্বনিl
যেমন – অ আ ই উ এ অ্যা ও

২) যৌগিক স্বরধ্বনি- যে -স্বরধ্বনির মধ্যে দুটি স্বরধ্বনি যুক্ত অবস্থায় থাকে তাকে বলে l
যেমন – ঐ =ও +ই,
ঔ = ও +উ l
এই ভাবে যুক্ত হয়ে থাকে বলে এঁদের সন্ধি স্বরধ্বনি বা যুগ্ম স্বরধ্বনিl

অতিরিক্ত স্বরধ্বনি- অর্ধস্বর ধ্বনি – যে স্বরধ্বনি জোট গঠন করতে পারে না, কিন্তু জোট গঠনে সাহায্য করতে পারে তাদের বলে অর্ধস্বর ধ্বনি l
যেমন –
আও -খাও (আ পূর্ণ উচ্চারিত ও অর্ধ রূপে উচ্চারিত )
অনুরূপ ভাবে –
আই -যাই
ওউ -কেউ
ওয়- শোয়

স্বরধ্বনির উচ্চরণগত বিভাগ ও বিশ্লেষণ

১) জিহ্বা কেন্দ্রীক উচ্চরণ –
ক ) ঊর্ধ্ব স্বরধ্বনি: যে -স্বরধ্বনি উচ্চারণের সময় জিহ্বা ওপরের দিকে উঠে আসে তাকে ঊর্ধ্ব স্বরধ্বনি বলে l
যেমন- ই ঈ উ ঔ
খ ) নিন্ম স্বরধ্বনি- যে -স্বরধ্বনি উচ্চরণের সময় জিহ্বা নীচের দিকে নেমে আসে তাকে নিম্ন স্বরধ্বনি বলে l
যেমন – আ
গ ) নিন্ম – মধ্য স্বরধ্বনি- যে -স্বরধ্বনি উচ্চরণের সময় জিহ্বা নিন্ম স্বরধ্বনির অবস্তান থেকে সমান্য ওপরের দিকে থাকে l
যেমন – অ অ্যা
ঘ ) উচ্চ -মধ্য স্বরধ্বনি:যে স্বরধ্বনি উচ্চারণের সময় জিহ্বা ঊর্ধ্ব স্বরধ্বনি থেকে সমান্য নীচে অবস্থান করে তাকে উচ্চ -মধ্য স্বরধ্বনি বলে l
যেমন – এ ও
ঙ) সম্মুখ স্বরধ্বনি- যে -স্বরধ্বনি উচ্চারণের সময় জিহ্বা সামনের দিকে এগিয়ে আসে তাকে সম্মুখ স্বরধ্বনি বলে l
যেমন – ই এ অ্যা
চ )পশ্চাত্ স্বরধ্বনি- যে -স্বরধ্বনি উচ্চারণের সময় জিহ্বা পেছনের দিকে সরে যায় তাকে পশ্চাত্ স্বরধ্বনি বলে l
যেমন – অ উ ও
ছ ) কেন্দ্রীয় স্বরধ্বনি- যে -সমস্ত স্বরধ্বনি উচ্চারণের সময় জিহ্বা এগিয়ে আসে ন বা পিছিয়েও যায়না তাকে কেন্দ্রীয় স্বরধ্বনি বলে l
যেমন -অ
২) ঠোঁট কেন্দ্রীক উচ্চরণ –
ক ) কুঞ্চিত স্বরধ্বনি- যে স্বরধ্বনি উচ্চরণের সময় ঠোঁট দুটি কুঁচকে যায় তাকে কুঞ্চিত স্বরধ্বনি বলে l
যেমন – অ উ ও
এই স্বরধ্বনি গুলি উচ্চারণের সময় ঠোঁটের আকৃতি গোল বা বর্তুলাকার হয়ে যায় বলে একে বর্তুল স্বরধ্বনিও বলা হয় l
খ ) প্রসিত স্বরধ্বনি- যে স্বরধ্বনি উচ্চারণের সময় ঠোঁট দুটি পাশে বেড়ে যায় বা প্রসারিত হয়ে যায় তাকে প্রসিত স্বরধ্বনি বলে l
যেমন – ই এ অ্যা
৩) মুখবিবর কেন্দ্রীক উচ্চরণ –
ক ) বিবৃত স্বরধ্বনি- যে -স্বরধ্বনি উচ্চারণের সময় মুখবিবর একেবারে ‘হাঁ ‘ করা বা বিবৃত অবস্থায় থাকে তাকে বিবৃত স্বরধ্বনি বলে l
যেমন – আ
খ ) অর্ধ -বিবৃত স্বরধ্বনি- যে সমস্ত স্বরধ্বনি সময় মুখবিবর অর্ধেকটা ‘হাঁ ‘ করা অবস্থায় থাকে তাকে অর্ধ -বিবৃত স্বরধ্বনি বলে l
যেমন – অ অ্যা
সংবৃত স্বরধ্বনি- যে -স্বরধ্বনি উচ্চারণের সময় মুখ বিবরটি সব থেকে প্রসারিত বা সব থেকে সংকোচিত অবস্থায় থাকে তাকে বলে সংবৃত স্বরধ্বনিl
যেমন – ই ( মুখ বিবর সব থেকে প্রসারিত) উ ( মুখ বিবর সব থেকে সংকোচিত )
ঘ ) অর্ধ -সংবৃত স্বরধ্বনি- যে স্বরধ্বনি উচ্চারণের সময় মুখবিবরটি অর্ধ ভাবে প্রসারিত বা সংকোচিত l
যেমন -এ (মুখবিবর অর্ধভাবে প্রসারিত ) ও ( অর্ধভাবে সংকোচিত)

কিছু প্রশ্ন

১) মৌলিক স্বরধ্বনি কী ?
উঃ- যে সকল স্বরধ্বনিকে বিশ্লিষ্ট করা যায় না এবং যারা অন্য কোনো ধ্বনির সঙ্গে সাদৃশ্য পূর্ণ নয় , তাদেরই মৌলিক স্বরধ্বনি বলে ।
২) বাংলায় মৌলিক স্বরধ্বনির সংখ্যা কয়টি ?
উঃ- সাতটি । যথা – ই, এ, আ, অ, ও, উ, অ্যা ।
৩) শ্রেণীবিভাগ : – দুই দিক থেকে শ্রেণীবিভাগ করা হয় । যেমন – জিহ্বার অবস্থান অনুযায়ী এবং মুখবিবরের আকৃতির পরিবর্তন অনুযায়ী ।
৪)  জিহ্বার অবস্থান অনুযায়ী শ্রেণীবিভাগ ?
উঃ- জিহ্বার অবস্থান অনুযায়ী মৌলিক স্বরধ্বনিকে সাত ভাগে করা হয় । যেমন –
ক) সম্মুখ স্বরধ্বনি :- ই, এ, আ, অ্যা – এই চারটি স্বরধ্বনি উচ্চারণের সময় জিহ্বা সম্মুখ দিকে আকৃষ্ট হয় , তাই এর এমন নাম।
খ) পশ্চাৎ স্বরধ্বনি :- অ, ও, উ – এই তিনটি স্বরধ্বনি উচ্চারণের সময় জিহ্বা পশ্চাৎ দিকে আকৃষ্ট হয় , তাই এর এমন নাম ।
গ) উচ্চ স্বরধ্বনি :- ই এবং উ স্বরধ্বনি উচ্চারণের সময় মুখবিবরের মধ্যে জিহ্বার অবস্থান হয় সব থেকে উচ্চে , তাই এর এমন নাম ।
ঘ) নিম্ন স্বরধ্বনি :- আ – ধ্বনিটি উচ্চারণের সময় জিহ্বার অবস্থান হয় সব থেকে নিম্নে , তাই এর এমন নাম ।
ঙ) উচ্চ-মধ্য স্বরধ্বনি :- এ, ও – স্বরধ্বনিদ্বয় উচ্চারণের সময় মুখবিবরের মধ্যে জিহ্বার অবস্থান উপরের দিকে হলেও সর্বাধিক উচ্চতায় থাকে না , তাই এর এমন নাম ।
চ) নিম্ন-মধ্য স্বরধ্বনি – অ, অ্যা – স্বরধ্বনিদ্বয় উচ্চারণের সময় মুখবিবরের মধ্যে জিহ্বার অবস্থান নিচের দিকে হলেও সর্বাধিক নিম্নে থাকে না , তাই এর এমন নাম ।
ছ) কেন্দ্রীয় স্বরধ্বনি :- আ – ধ্বনিটি সম্মুখ ও পশ্চাৎ স্বরধ্বনির মধ্যে অবস্থিত বলে এর এমন নাম ।
৫) মুখবিবরের অবস্থান অনুযায়ী মৌলিক স্বরধ্বনির শ্রেণীবিভাগ ?
উঃ- মুখবিবরের অবস্থান অনুযায়ী মৌলিক স্বরধ্বনিকে সাত ভাগে ভাগ করা হয় । যেমন –
ক) প্রসারিত স্বরধ্বনি :- ই, এ, আ, অ্যা – এই চারটি স্বরধ্বনি উচ্চারণের সময় ওষ্ঠ ও অধর কম-বেশী প্রসারিত থাকে , তাই এর এমন নাম ।
খ) কুঞ্চিত স্বরধ্বনি :- অ, ও, উ – এই তিনটি উচ্চারণের সময় ওষ্ঠার ক্রমশ কুঞ্চিত হতে থাকে , তাই এর এমন নাম ।
গ) সংবৃত স্বরধ্বনি :- ই এবং উ – এই দুই স্বরধ্বনি উচ্চারণকালে মুখবিবর সর্বাধিক সংবৃত থাকে , তাই এর এমন নাম ।
ঘ) অর্ধসংবৃত স্বরধ্বনি :- এ এবং ও – ধ্বনি দুটি উচ্চারণের সময় মুখবিবর আংশিক সংবৃত থাকে , তাই এর এমন নাম ।
ঙ) বিবৃত স্বরধ্বনি :- আ – ধ্বনিটি উচ্চারণের সময় মুখবিবর এবং ওষ্ঠাধর সর্বাধিক বিবৃত হয় বলে , এর এমন নাম হয়েছে ।
চ) অর্ধবিবৃত স্বরধ্বনি :- অ এবং অ্যা – ধ্বনি দুটি উচ্চারণের সময় মুখবিবর আংশিক বিবৃত হলেও সর্বাধিক বিবৃত হয় না , তাই এর এমন নাম ।
ছ) কেন্দ্রীয় স্বরধ্বনি :- আ – ধ্বনিটি প্রসারিত ও কুঞ্চিত স্বরধ্বনির মাঝখানে অবস্থিত বলে , এর এমন নাম করা হয়েছে । 

লিখেছেন – সঞ্জীব বাড়ুরি, বর্ধমান এবং সাহেব দাঁ, পুরুলিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *